হারিস মোহাম্মদ, জুড়ী : মৌলভীবাজার জেলার জুড়ীতে টেক্সাস ইউএসএ কর্তৃক প্রতিষ্ঠিত সানাবিল ফাউন্ডেশন উপজেলার সুবিধাবঞ্চিত মানুষদের আলোর পথ দেখাচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে একের পর এক মানবিক ও সামাজিক উন্নয়নমূলক কাজের মাধ্যমে জেলাজুড়ে ইতিমধ্যে আলোড়ন সৃষ্টি করেছে এ ফাউন্ডেশনের কার্যক্রম।

সানাবিল ফাউন্ডেশন “সানাবিল সেন্টারের” মাধ্যমে সমাজের অসহায় ও সুবিধাবঞ্চিত মহিলাদের মাঝে প্রাথমিক পর্যায়ে বিনামূল্যে ৪০ জনকে সেলাই মেশিন বিতরণের একটি কার্যক্রম হাতে নিয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে সুবিধা বঞ্চিত মহিলাদেরকে প্রথমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

প্রশিক্ষণ শেষে অংশ নেওয়া মহিলাদের মাঝে ফ্রি সেলাই মেশিন প্রদান করা হবে। এ কার্যক্রমে ইতিমধ্যে যারা উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে বিভিন্ন সময় প্রশিক্ষণ নিয়েছে কিন্তু সেলাই মেশিন পাননি তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে সানাবিল সেন্টারে সেলাই মেশিন দিয়ে সেলাইয়ের কাজ করার মাধ্যমে আয় করার সুযোগ করে দেওয়া হয়েছে।

এর মাধ্যমে সুবিধাবঞ্চিত মহিলারা সেলাইয়ের মাধ্যমে আয় করে পরিবারের অর্থনৈতিক ব্যায় মেটাতে ভূমিকা রাখতে পারছে। এতে করে সুবিধাবঞ্চিত মহিলাদের পরিবারে ফুটেছে তৃপ্তির হাসি। একটু বাড়তি আয় করে তাদের পরিবারে বেড়েছে স্বচ্ছলতা। এর মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টিতেও সহায়তা করছে এ ফাউন্ডেশন।

সেলাই প্রশিক্ষণে অংশ নেওয়া কয়েকজন সাথে এ বিষয়ে জানতে চাইলে তাঁরা বলেন, সানাবিল ফাউন্ডেশনের দেয়া সেলাই মেশিনের মাধ্যমে পরিবারে বাড়তি আয়ের সুযোগ সৃষ্টি হয়েছে। সানাবিল ফাউন্ডেশনের মাধ্যমে সেলাই মেশিন পেয়ে আমরা আশার আলো দেখছি।

সাবাবিল ফাউন্ডেশন করোনা মহামারী ও বন্যায় অসহায় মানুষদের জন্য কাজ করেছে সবচেয়ে বেশি। করোনা কালীন ও বন্যার সময় উপজেলার প্রায় ৫ হাজার মানুষ কে খাদ্য সামগ্রী উপহার দেয়া হয়েছে। এছাড়া এ ফাউন্ডেশনের পক্ষ থেকে চক্ষু শিবিরের মাধ্যমে ১ হাজার হতদরিদ্র রোগীকে ফ্রি ব্যবস্থাপত্র সহ ঔষধ দেয়া হয়।

উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের কর্মকর্তা ফিল্ড অফিসার মোহাম্মদ সুজাউদৌল্লাহ বলেন, সানাবিল ফাউন্ডেশনের এ ধরনের কার্যক্রমকে আমরা সাধুবাদ জানাই। এ কার্যক্রমের মাধ্যমে উপজেলার অনেক বেকার মহিলাদের আত্মকর্মসংস্থান সৃষ্টি হবে।

সানাবিল ফাউন্ডেশনের কার্যক্রম নিয়ে আলাপকালে এর প্রধান সমন্বয়কারী ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি তাজুল ইসলাম তারা মিয়া বলেন, সানাবিল ফাউন্ডেশনের “সানাবিল সেন্টারের মাধ্যমে সমাজের অসহায় সুবিধাবঞ্চিতদের মাঝে প্রাথমিক পর্যায়ে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। এর মাধ্যমে সুবিধা বঞ্চিত মহিলারা আয় করে নিজেদের পরিবারের মুখে হাসি ফোটাতে পারছে। আগামীতে সানাবিল ফাউন্ডেশনের এ ধরনের মানবিক কার্যক্রম চলমান থাকবে।