কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : জাতীয় শোকদিবস পালন উপলক্ষে ঝালকাঠি জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমী ও জেলা প্রশাসন এর সহযোগিতায রচনা ও চিত্রাঙ্কন ও জেলা গণগ্রন্থাগার রচনা প্রতিযোগিতার আয়োজন করবে।

১৩ ই আগস্ট সকাল ৯:৩০ এর সময স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত রচনা প্রতিযোগিতা গ বিভাগ দশম শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত- বিষয বঙ্গবন্ধু আমাদের মুক্তিযুদ্ধ। ১৩ ই আগস্ট সকাল ১১ টায চিত্রাঙ্গন প্রতিযোগিতা ক- বিভাগ শিশু শ্রেণী থেকে তৃতীয শ্রেণি পর্যন্ত বিষয যেমন খুশি। খ- বিভাগ চতুর্থ থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পরিচয বিষয বঙ্গবন্ধুর প্রতিকৃতি।

১৫ আগস্ট সকাল দশটায় শিল্পকলা একাডেমী মিলনাযতনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। উল্লেখ্য সকল প্রতিযোগিতা জেলা শিল্পকলা একাডেমীর কার্যালয অনুষ্ঠিত হবে।

১৫ আগষ্ট সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত,বেসরকারি প্রতিষ্ঠান,ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা,সকাল ৯টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর মুড়ালে শ্রদ্ধা নিবেদনের জন্য সকল সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে মাল্যদান করা।

সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা, যুব ঋণের চেক বিতরণ ও দোয়া মাহফিল,বেলা ১১টায় জেলার সরকারি,বেসরকারি সকল স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতিপূর্ণ কবিতাপাঠ,রচনা,চিত্রাংকন,হামদ ও নাথ প্রতিযোগিতা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।বেলা ১২টায় জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিল,বেলা সাড়ে ১২টায় ইসলামিক ফাউন্ডেশন জেলা কার্যালয়ের আয়োজনে খতমে কোরআন, আলোচনা সভা ও দোয়া মাহফিল,বাদ জোহর বিভিন্ন মসজিদে জাতির পিতা এবং তাঁর পরিবারের সদস্য ও অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল ও মোনাজাত, সুবিধামত সময়ে বিভিন্ন মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে জাতির পিতা এবং তাঁর পরিবারের সদস্য ও অন্যান্য শহীদদের আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সোয়া ৭টায় শহরের বারচালা প্রাঙ্গনে জেলা তথ্য অফিসের উদ্যোগে বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত প্রাম্যাণ্যচিত্র চিরঞ্জীব বঙ্গবন্ধু প্রদর্শন করা হবে।

ঝালকাঠির জেলা প্রশাসক মোঃ জোহর আলীর জানান, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকীতে জাতীয় শোক দিবসের বিভিন্ন কর্মসূচি যথাযোগ্য মর্যাদায় সম্পন্নের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।