খোলাবার্তা২৪ ডেস্ক : জাতীয় ফুটবল দলের জন্য নতুন কোচের সন্ধান করছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এ সময় ইংল্যান্ড, জার্মানি, ফ্রান্স ও স্পেন থেকে অনেকেই বাংলাদেশ ফুটবল দলের দায়িত্ব নেওয়ার আগ্রহ প্রকাশ করেন। অবশেষে তিন মাস পর কোচের সন্ধান পেল বাফুফে। স্পেনের হাভিয়ের কাবরেরাকে জাতীয় দলের কোচের দায়িত্ব দিল ফেডারেশন।

হাভিয়ের কাবরেরার স্পেনের ক্লাব বার্সেলোনার দায়িত্ব পালন করেছেন। তিনি বার্সার যুব দলের সঙ্গে কাজ করেছেন। তার দায়িত্ব ছিল মূল দলের জন্য নতুন খেলোয়াড় তৈরি করা।

৩৭ বছর বয়সী হাভিয়ের কাবরেরার সঙ্গে আপাতত এক বছরের চুক্তি হবে। জামালদের দায়িত্ব নিতে আগামী সপ্তাহে ঢাকায় আসবেন তিনি। এসেই শুরু করবেন কাজ।

কাবরেরা বার্সার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া শাখা একাডেমির কোচ ছিলেন। স্প্যানিশ ক্লাব দেপোর্তিভো আলাভেসের একাডেমিতেও কাজ করেছেন তিনি।

তাছাড়া স্প্যানিশ লা লিগার ট্যাকনিকেল ডিরেক্টর পদেও দায়িত্বরত ছিলেন। এই পদে থাকার সুবাদে ভারতের স্কুল ফুটবল কার্যক্রমেও কাজ করেছেন।

এদিকে জেমি ডে কে অব্যাহতি দেয়ার পর অন্তবর্তীকালীন কোচ হিসেবে জামালদের দায়িত্ব নিয়েছিলেন বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন ও ঢাকা আবাহনীর কোচ মারিও লেমস। এবার এক বছরের জন্য একজন স্থায়ী কোচ নিয়োগ দিল বাফুফে।