আরফাত বিপ্লব, লোহাগাড়া (চট্টগ্রাম) : চট্টগ্রাম লোহাগাড়া চুনতী সীরত ময়দানে শাহ্ সাহেব কেবলা কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫২তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) এর ১৪তম দিনে জুমার নামাজে লাখো মুসল্লীর ঢল নেমেছে। প্রখর রোদ উপেক্ষা করে কানায় কানায় পূর্ণ হয়ে যা সুবিস্তৃত ময়দান। নামাজের বয়ান পেশ করেন মরহুম শাহ সাহেবের দৌহিত্র মাওলানা ইমাম বায়হাকি।

মাহফিলে বাদ জুমা অধিবেশনে সভাপতিত্ব করেন চুনতী হাকিমিয়া কামিল মাদরাসার সাবেক উপাধ্যক্ষ আলহাজ্ব মাওালানা আ.ন. আতীক আহমদ ও বাদ মাগরিব অধিবেশনে সভাপতিত্ব করেন চুনতী হাকিমিয়া কামিল মাদরাসার গভর্নিং বডির সভাপতি ও আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মাওলানা আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিন।

বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও গবেষক আলহাজ্ব আহমুদুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ্ব মাহমুদুল ইসলাম চৌধুরী।

নির্ধারিত বিষয়ে আলোচনা পেশ করেন বিজিবি ক্যাম্প সিকদার পাড়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আবদুর রহিম বশরী। ‘স্বেচ্ছাসেবা, ইসলাম ও তারুণ্য’ বিষয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. নিয়াজ আহমদ খান, ‘তাওবা এর গুরুত্ব, সময় ও নিয়মাবলী বর্ণনা’ বিষয়ে আলোচনা করেন পটিয়া জিরি আল জামিয়া ইসলামিয়ার মুহাদ্দিস আলহাজ্ব মুফতি মাওলানা মুহাম্মদ শোয়াইব।

‘ইসলামের দৃষ্টিতে ঐক্যের প্রয়োজনীয়তা; অনৈক্যের কারণসমূহ ও পরিণতি’ বিষয়ে আলোচনা করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মাওলানা এনামুল হক ও ‘কিয়ামতের ময়দানে বিভিন্ন প্রকার শাফায়াতের বর্ণনা’ বিষয়ে আলোচনা করেন পটিয়া পৌরসভা এস.আলম জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা মুহাম্মদ জিয়াউল করিম।

বক্তারা বলেন, আলিমগণের মধ্যে বিভ্রান্তি নয়, ঐক্য চাই, ইসলামী শক্তিসমূহের মধ্যে বিদ্বেষ নয়, বন্ধুত্ব চাই, মুসলিম জাতি একটি সেতু সাদৃশ্য। কোন সেতুর একটি স্তম্ভ ভেঙ্গে গেলে যেমন সমগ্র সেতুটি দুর্বল ও অকেজো হয়ে পড়ে ঠিক মুসলিম জাতির ঐক্য বিনষ্ট হলে পতনোম্মুখ সেতুর ন্যায় মুসলিমরাও দুর্বল ও অকেজো হয়ে পড়বে।

চুনতি হাকিমিয়া অনার্স মাস্টার্স মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক হোসাইন ও সিনিয়র শিক্ষক মাওলানা জিয়াউল করিম এর যৌথ সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন চুনতী হাকিমিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ হাফিজুল হক নিজামী, মাহফিল মোতওয়াল্লী পরিষদের সাংগঠনিক সম্পাদক শাহজাদা আব্দুল মালেক ইবনে দিনার নাজাত, শাহজাদা তৈয়বুল হক বেদার প্রমুখ।