মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি : চট্টগ্রামের মিরসরাইয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সরঞ্জাম বিতরণ করা হয়েছে। রোববার (১৪ আগস্ট) দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিনহাজ উদ্দিনের হাতে চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করেন উপজেলা চেয়ারম্যান মো. জসিম উদ্দিন।

স্থানীয় সরকার বিভাগের অধীনে বাংলাদেশ সরকার ও জাইকার যৌথ অর্থায়নে পরিচালিত ‘উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প’ (ইউজিডিপি) প্রকল্পের আওতায় উক্ত সরঞ্জাম বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসএম আবু সুফিয়ান বিপ্লব, জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম মাস্টার, মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামসুল আলম দিদার, দুর্গাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সাইফুল ইসলাম খোকা, উপজেলা প্রকৌশলী রনি সাহা, উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর (টউজ) কর্মকর্তা পাপিয়া চাকমা, দুর্গাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফরিদ আহমেদ আরজু, দুর্গাপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি আনিছুর রহমান প্রমুখ।

চিকিৎসা সরঞ্জামের মধ্যে রয়েছে ওটি টেবিল, লেবার টেবিল, ওটি লাইট, সেমি অটো এ্যানালাইজার মেশিন, ক্লোবো মিটার, ইসিজি মেশিন ১২ চ্যানেল ও অন্যান্য সরঞ্জাম।

উপজেলা চেয়ারম্যান মো. জসিম উদ্দিন বলেন, ‘উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি)’ প্রকল্পটি ২০১৬ সাল থেকে বিভিন্ন উপজেলায় পরিচালিত হলেও মিরসরাই উপজেলার কখনও বরাদ্দ পাই নাই। আমি দায়িত্ব গ্রহণের পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কারণে ১ম বারের মত বরাদ্দ পেয়েছি। এই প্রকল্প থেকে ২০২০-২১ অর্থ বছরে বরাদ্ধকৃত ৭০ লাখ টাকা থেকে ১০ লক্ষ টাকার ৭টি প্রশিক্ষণ কর্মশালা বাস্তবায়িত হয়েছে এবং ৬০ লাখ টাকার অবকাঠামো প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

তিনি আরো বলেন, অবকাঠামো প্রকল্পগুলোর মধ্যে রয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সরঞ্জাম বিতরণ, বিভিন্ন ইউনিয়নে ২৭টি সোলার স্ট্রিট লাইট স্থাপন, নিজামপুর সরকারী কলেজে ওয়াশবøক নির্মাণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা সামগ্রী বিতরণ, মহাজনহাট উপ-স্বাস্থ্য কেন্দ্র এবং দুর্গাপুর কমিউনিটি ক্লিনিকের সংস্কার কাজ, বোরো ধান চাষে পানি সরবরাহের জন্য দুর্গাপুর ইউনিয়নে ড্রেনেজ নির্মাণের কাজ চলমান রয়েছে।