লুৎফর রহমান, তাড়াশ : চলনবিল অঞ্চলের লেখক কবি এম রহমত উল্লাহ্ (৭৩) আর নেই। বুধবার দিবাগত রাত দেড়টার দিকে অসুস্থ হয়ে তিনি নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার এক ছেলে তাড়াশ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান, আরেক ছেলে উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ইউসুফ আলী মাষ্টার।

বৃহস্পতিবার বাদ জোহর দোবিলা দেবীপুর ইদগাঁ মাঠে মরহুমের জানাজা শেষে গ্রামের সামাজিক কবরস্থানে দাফন করা হয়েছে।

কবি এম রহমত উল্লাহ একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তার ২১টি গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য- জাতির পিতা ও বাংলাদেশ, রণাঙ্গানের দিনগুলি, জাতির পিতা, পলাশী থেকে পঁচাত্তর, চলনবিলের সুখ দুঃখ, বিরম্বনা, পথের ভুলে, সোনার দেশ, ছিন্ন পালক, প্রেমের তরী, তাল গাছের লালভূত, সাম্যের গান, সুন্দর পৃথিবী, অর্ন্তদাহ, ঝংকার, গাঁয়ের ছবি, সামনের পৃথিবী ও চলনবিলের ইতিহাস।

কবি এম রহমত উল্লাহ্ ১৯৪৯ সালের ৩০ শে এপ্রিল সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার দোবিলা গ্রামে মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মৃত রিয়াজউদ্দিন মন্ডল ও মাতার নাম মৃত সলুপ জাননেছা ।

কবি এম রহমত উল্লাহর্’ মৃত্যুতে শোক জানিয়েছেন সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আনোয়ার হোসেন খান, উপজেলা নির্বাহী অফিসার মো. মেজবাউল করিম, তাড়াশ উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুস সামাদ খন্দকার, সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার, উপজেলা বিএনপির সভাপতি আফসার আলী সাধারণ সম্পাদক প্রভাষক আমিনুর রহমান টুটুল, ইউনিয়ন আওয়ামী সভাপতি ও সাবেক চেয়ারম্যান আতিকুল ইসলাম বুলবুল ও বর্তমান চেয়ারম্যান মেহেদী হাসান ম্যাগনেট,তাড়াশ প্রেসক্লাবের সভাপতি প্রভাষক সনাতন দাস, সাধারণ সম্পাদক শাহেদ খান জয়, হৃদয়ে চলন সাহিত্য সংস্কৃতি পরিষদের সভাপতি আব্দুল লতিফ সরকার, উপজেলা পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক মোজ্জামেল হক মাসুদ, আব্দুল লতিফ গণপাঠাগারের সাধারণ সম্পাদক হাদিউল হৃদয়সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।