চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরো ৫ জনের প্রাণহানি ঘাটছে। একই সময়ে নতুন শনাক্ত হয়েছে ১৯৮ জন। সংক্রমণ হার ১৫ দশমিক ১৫ শতাংশ।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, নগরীর নয়টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গতকাল সোমবার চট্টগ্রামের ১ হাজার ৩০৭ জনের নমুনা পরীক্ষা করে নতুন ১৯৮ জন পজিটিভ পাওয়া যায়।

এর মধ্যে শহরের বাসিন্দা ১৩৭ ও নয় উপজেলার ৬১ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে সর্বোচ্চ ২০, রাউজানে ১৩, সীতাকু-ে ৭, আনোয়ারায় ৬, রাঙ্গুনিয়ায় ৫ জন উল্লেখযোগ্য।

জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৫০ হাজার ৪৭৮ জন। সংক্রমিতদের মধ্যে শহরের বাসিন্দা ৪০ হাজার ৪৩৬ ও গ্রামের ১০ হাজার ৪২ জন।

গতকাল করোনায় শহরের চার ও গ্রামের এক রোগির মৃত্যু হয়। মৃতের সংখ্যা বেড়ে এখন ৫৪০ জন। এতে শহরের বাসিন্দা ৪শ’ ও গ্রামের ১৪০ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৮৪ জন।

মোট আরোগ্যলাভকারীর সংখ্যা ৩৬ হাজার ৭০৮ জনে উন্নীত হয়েছে।

এর মধ্যে হাসপাতালে ভর্তি ছিলেন ৫ হাজার ১৬৪ জন এবং বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসায় সুস্থ হন ৩১ হাজার ৫৪৪ জন।

হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে নতুন যুক্ত হন ২০ ও ছাড়পত্র নেন ১০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১ হাজার ৫০২ জন।

উল্লেখ্য, জেলায় গতকাল ৫ জনসহ এ মাসের তিন দিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৬ ব্যক্তি মারা যান। এর মধ্যে ২ মে সর্বোচ্চ ৭ জন মারা যান।

তবে প্রথম দু’দিন নমুনা পরীক্ষা ও আক্রান্তের সংখ্যা কম ছিল, যথাক্রমে ৮৪ ও ১০৬ জন। প্রথমদিন সংক্রমণ হার কিছুটা কমলেও পরের দু’দিন ১৫ শতাংশের বেশি ধরা পড়ে।

করোনার প্রকোপ প্রথম দিকে শুধু শহরমুখী থাকলেও এখন ক্রমান্বয়ে গ্রামে রোগি বাড়ছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বিষয়টিকে উদ্বেগজনক মনে করেন।