ছবি: সংগৃহীত      

খোলাবার্তা২৪ ডেস্ক : হঠাৎ দেখলেন ফোনে মেসেজ ঢুকল, পাঁচ কোটি টাকা জমা পড়েছে আপনার অ্যাকাউন্টে! বিষয়টা অকল্পনীয় হলেও বেশ কয়েক বার প্রযুক্তিগত ত্রুটি বা ব্যাঙ্কের ভুলে গ্রাহকদের অ্যাকাউন্টে অনেক ক্ষেত্রে এ রকম বিপুল পরিমাণ টাকা জমা পড়ার ঘটনা ঘটেছে।

সম্প্রতি লন্ডনে তেমনই একটি ঘটনা ঘটেছে একটি বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে। গত ২৫ ডিসেম্বর বড়দিনের উপহার উপলক্ষে দু’হাজার গ্রাহকের অ্যাকাউন্টে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা পাঠিয়েছিল।

কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে ওই গ্রাহকদের অ্যাকাউন্টে চলে যায় বিপুল পরিমাণ টাকা। টাকার পরিমাণ ভারতীয় মুদ্রায় ১৩০০ কোটি টাকা।

এই বিপুল পরিমাণ টাকা গ্রাহকদের অ্যাকাউন্টে চলে যাওয়ায় মাথায় বাজ পড়ার মতো অবস্থা হয়েছে স্যানট্যান্ডার নামে ওই ব্যাঙ্কের।

বাড়তি টাকা গ্রাহকরা ফেরত দিতে চাইছেন না বলে দাবি করেছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ব্যাঙ্ক আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে যে ভাবেই হোক ওই টাকা গ্রাহকদের থেকে পুনরুদ্ধারের।

ব্রিটেনের আইনে আছে, যদি কোনো গ্রাহকের অ্যাকাউন্টে ভুলবশত টাকা ঢোকে তা হলে তা ব্যাঙ্ক ফেরত নিতে পারে। গ্রাহক যদি সেই টাকা দিতে অস্বীকার করেন তা হলে তাঁর ১০ বছর কারাদণ্ড হতে পারে।

ব্রিটেনে স্যানট্যান্ডার ব্যাঙ্কের প্রায় এক কোটি ৪০ লক্ষ গ্রাহক আছে এবং ৬১৬টি শাখা আছে।