খোলাবার্তা২৪ ডেস্ক : ঢাকা থেকে পঞ্চগড় অভিমুখে ছেড়ে যাওয়া ৭৫৭ দ্রুতযান এক্সপ্রেস জয়দেবপুরের ধীরাশ্রম স্টেশনের লুপলাইন থেকে মেইন লাইনে প্রবেশের সময় মোট ৪টি বগি লাইনচ্যুত হয়। বগিগুলো হলো- ঘ, ঙ, চ, ছ।

রোববার রাত নয়টার দিকে গাজীপুরের ধীরাশ্রম স্টেশনের আউটার সিগন্যাল অতিক্রম হওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে। এতে ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

দুর্ঘটনায় অন্তত সাতজন যাত্রী আহত হয়েছেন বলে জানিয়েছেন উদ্ধারকারী গাজীপুর ঢাকা-ট্রেন প্যাসেঞ্জার ফোরামের (এসআরটি) স্বেচ্ছাসেবকরা। আহতদের মধ্যে রাজ্জাক, জাকিয়া সুলতানা, নিপুন ও বিথীর নাম জানা গেছে।

দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের ক্যাটারিং সার্ভিসে যারা আছেন তারা যাত্রীদের ট্রেনের ভেতর থেকে বের করতে সহযোগীতা করেন। তাদের থেকে পাওয়া খবর অনেকজন যাত্রী আহত হয়েছিল, তাদেরকে উন্নত চিকিৎসার জন্য গাজীপুর সদর হাসপাতালে, শহীদ তাজউদ্দিন মেডিকেল হসপিটাল ও রাবেয়া মাতৃসদন হাসপাতালে পাঠানো হয়েছে।

ঢাকা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন দুর্ঘটনাকবলিত ট্রেনটি উদ্ধার করার জন্য রওনা দিয়েছে।

এসআরটির কর্মকর্তা মাসুম জানান, দুর্ঘটনাকবলিত ৬ নম্বর বগিতে ছিলেন আব্দুর রাজ্জাক ও নিপুন নামের তাদের দুইজন কর্মী। ওই বগিটি লাইচ্যুত হয়ে উল্টে লাইনের নিচে পড়ে যায়। এতে তারা দু’জনই আহত হয়েছেন।

ট্রেনে থাকা এক যাত্রী আলম হোসেন জানান, রাত সোয়া নয়টার দিকে ট্রেনটি গাজীপুরের ধীরাশ্রম স্টেশন ত্যাগ করার সময় মাঝখান থেকে ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়ে যায়।

দুর্ঘটনার খবর পেয়ে রেল পুলিশ, সদর মেট্রো থানার পুলিশ ও জয়দেবপুুর ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান এবং উদ্ধার কাজ শুরু করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত রাত সাড়ে ১০টায় ৭ জন যাত্রী আহত হয়েছেন বলে জানা গেছে।

জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার রেজাউল ইসলাম জানান, ঢাকা থেকে ছেড়ে আসা পঞ্চগড় অভিমুখী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের তিনটি বগি ধীরাশ্রম স্টেশনের উত্তরপাশে লাইনচ্যুত হয়।

স্টেশন মাস্টার আরো জানান, দুর্ঘটনার পর ট্রেনটি উদ্ধারের জন্য ঢাকায় উদ্ধারকারী রিলিফ ট্রেন খবর দেওয়া হয়েছে।উদ্ধারকারী ট্রেন আসলে লাইনচ্যুত বগিগুলো উদ্ধার কাজ শুরু হবে।

এদিকে পঞ্চগড় থেকে ছেড়ে আসা ঢাকাগামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি জয়দেবপুর স্টেশনে এসে আটকা পড়ে। পরে ওই ট্রেনের যাত্রীরা বাসে ও বিকল্প উপায়ে ঢাকার দিকে চলে যান।

ঢাকা থেকে রাজশাহী, পঞ্চগড়, খুলনা, রংপুর, লালমনিরহাট ও ময়মনসিংহ রুটের ট্রেন চলাচল আপাতত পর্যন্ত ট্রেন বন্ধ রয়েছে।