অনলাইন বিজনেস আজকাল আত্মকর্মসংস্থানের একটি জনপ্রিয় মাধ্যম। ইলেকট্রনিক মিডিয়া ব্যবহার করে গড়ে উঠেছে এই ব্যবসায় সংগঠনগুলো। এখানে বেশিরভাগ ক্ষেত্রে ক্রেতা বিক্রেতা একে অপরের অপরিচিত।

প্রাথমিকভাবে তাদের মধ্যে কেনা-বেচা এবং মূল্য পরিশোধের যাবতীয় কার্যক্রম পরিচালিত হয় সম্পূর্ণ বিশ্বাসের ভিত্তিতে। একজন বিক্রেতাকে সম্ভাব্য ক্রেতার বিশ্বাস অর্জনের জন্য কঠোর পরিশ্রম করে যেতে হয়। তবে ক্রেতা বিক্রেতা যদি পরস্পর পরিচিত হয় তবে এই বিশ্বাস অর্জনের কাজটা ভীষণ সহজ হয়। উদ্যোক্তাদের জন্য ঠিক এই কাজটি করে দিয়েছে Entrepreneurs Kingdom of Bangladesh.

কিংডম অনলাইন ভিত্তিক এমন একটি গ্রুপ যেখানে থেকে দেশের সর্বস্তরের মানুষ নিশ্চিন্তে কেনাকাটা করতে পারে। উদ্যোক্তাদের পার্সোনাল ব্র্যান্ডিং মজবুত করতে কিংডম বরাবরই নতুন নতুন উদ্যোগ নেয়। সম্প্রতি ঢাকার খিলগাঁও এ ট্রে স্টোরি রেস্টুরেন্টে আয়োজন করে এক মিট আপের। দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্যোক্তারা এই মিট আপে সতঃস্ফূর্তভাবে অংশ নেয়। মিট-আপ অনুষ্ঠানটি আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করার যাবতীয় দায়িত্ব পালন করেন কিংডমের এডমিন প্যানেল।

অনুষ্ঠানে উদ্যোক্তাদের সকলের সামনে নিজেকে পরিচিত করে তোলার সুযোগ করে দেওয়া হয়। কিংডমের নতুন দুইজনসহ মোট ছয়জন লাখপতি উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হয়। মিটআপ অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন ইকেবি গ্রুপের উপদেষ্টা ওয়াসিম আহমেদ এবং ৭১ টিভির সিনিয়র সাংবাদিক মিল্টন আনোয়ার।

অনুষ্ঠানে ইকেবির এডমিন সৌরভ খান আগত অতিথিদের সামনে বক্তব্য রাখেন। এসময় তিনি সকলের উদ্দেশ্যে বলেন, ‘আমাদের উদ্যোক্তাদের প্রফেশনাল হতে হবে আর এজন্য অবশ্যই পার্সোনাল স্কিল ডেভলপ করা দরকার। যে বিষয়গুলো উদ্যোক্তাদের প্রফেশনাল হতে সাহায্য করে তা না জানা থাকলে কখনও একজন উদ্যোক্তা নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে না।’

তিনি আরও বলেন- ‘আমি মনে করি, কোনো বিষয় না জানা থাকলে কখনও সেদিকে উন্নয়ন করা সম্ভব নয়। তাই আমাদের এডমিন প্যানেলের সহযোগিতায় আমাদের গ্রুপ ইকেবি থেকে নিয়মিত ন্যাশনাল এবং ইন্টারন্যাশনাল কিছু কোর্সের ব্যাবস্থা করেছি যাতে উদ্যোক্তাগণ তাঁদের ব্যাবসা পরিচালনার খুটিনাটি জানতে পারে এবং নিজের উদ্যোগ নিয়ে সহজেই এগিয়ে যেতে পারে। ইতোমধ্যে কিছু কোর্স হয়েছে আমাদের উদ্যোক্তাদের নিয়ে এবং এ কোর্সের সুবাদে আমাদের উদ্যোক্তাগণ এর উপকারিতা বা ফল পাচ্ছেন বলে জানিয়েছেন।’

অনুষ্ঠানে আগত অতিথিদের জন্য নিটোল বসন এবং কিংডমের বিভিন্ন উদ্যোক্তাগণ গিফট স্পন্সর করেছেন। তাছাড়া লোগো স্পন্সর করে অনুষ্ঠানটির আয়োজনে সহায়তা করেছেন কিংডমের সক্রিয় সদস্যরা।

ইকেবির এডমিন প্যানেল উদ্যোক্তাদের সামনে এগিয়ে যাওয়ার পথ সুগম করতে ইকেবি আয়োজন করছে নানা রকমের আন্তর্জাতিক মানের ট্রেনিং। এতে করে উদ্যোক্তাগণ নিজেদের ব্যাক্তিগত ও ব্যাবসায়িক দক্ষতা বৃদ্ধির সুযোগ পাচ্ছেন। – বিজ্ঞপ্তি