খারকিভ থেকে রাশিয়ার সেনাকে সরানো গেছে বলে দাবি করলেন জেলেনস্কি

খোলাবার্তা২৪ ডেস্ক : ইউক্রেনে হামলার শুরু থেকেই উত্তর পূর্ব ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর খারকিভে লাগাতার আক্রমণ চালাচ্ছিল রাশিয়া। কিছুদিন আগে রাশিয়া দাবি করেছিল, খারকিভের অনেকটাই তারা দখল করে নিয়েছে। বস্তুত, ইউক্রেনও রাশিয়ার দাবি কার্যত স্বীকার করে নিয়েছিল। এবার ফের খারকিভ নিজেদের দখলে আসার দাবি করল ইউক্রেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং ইউক্রেনের একাধিক প্রশাসনিক অফিসার বুধবার বলেছেন, খারকিভের অন্তত চারটি জায়গা থেকে রাশিয়ার সেনাকে সরিয়ে দেওয়া গেছে। খারকিভের উত্তরে ওই শহরগুলি কার্যত পুনর্দখল করেছে ইউক্রেনের সেনা এবং যোদ্ধারা।

এদিনের বক্তৃতায় জেলেনস্কি সমস্ত যোদ্ধাদের ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি অতিরিক্ত জাতীয়তাবাদের প্রয়োজন নেই বলেও জানিয়েছেন তিনি।

জেলেনস্কি বলেছেন, ”এমনিই যোদ্ধারা রাশিয়াকে আটকে দিতে পেরেছে। অতিরিক্ত জাতীয়তাবাদের আবহ তৈরি করার প্রয়োজন নেই।”

আমেরিকার কংগ্রেস বুধবার ইউক্রেনের জন্য আরো ৪০ বিলিয়ন মার্কিন ডলার সাহায্যের কথা ঘোষণা করেছে। কংগ্রেসে সেই বিল শুক্রবার পাশ হয়ে যাওয়ার কথা।

সামরিক সাহায্যের পাশাপাশি মানবিক এবং অর্থনৈতিক খাতেও ওই অর্থ ব্যয় হবে। কংগ্রেসে পাশ হলে এ সপ্তাহের শেষের দিকে তা সেনেটে পাশ হওয়ার কথা।


লিওনিদ ক্রাভচুক। ছবি: সংগৃহীত         

বৃহস্পতিবার ৮৮ বছর বয়সে মৃত্যু হয়েছে ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট লিওনিদ ক্রাভচুকের। সোভিয়েতের পতনের পর তিনিই স্বাধীন ইউক্রেনের প্রথম প্রেসিডেন্ট ছিলেন। তার আমলে ইউক্রেন ক্রমশ পশ্চিমের সঙ্গে সম্পর্ক তৈরি করে। পরমাণু শক্তি পরিত্যাগ এবং পশ্চিমের কাছে নিরাপত্তার গ্যারান্টি চাওয়ার ঘটনাও তার আমলে ঘটেছিল।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জেলেনস্কি।