খোলাবার্তা২৪ ডেস্ক : রাশিয়ার ক্যাসপারস্কি অ্যান্টি-ভাইরাস ব্যবহারকারীদের কম্পিউটার, ল্যাপটপ হ্যাক হতে পারে। একথা বলে সতর্ক করেছে জার্মানির সাইবার নিরাপত্তা সংস্থা বিএসআই।

জার্মান ওই সংস্থার দাবি, ক্যাসপারস্কি অ্যান্টি-ভাইরাস সওটয়্যার ব্যবহার করলে হ্যাকিংয়ের ঝুঁকি বাড়তে পারে। কারণ যুদ্ধ পরিস্থিতিতে এই অ্যান্টি-ভাইরাসটি ব্যবহার করতে পারে রাশিয়ান গুপ্তচর সংস্থার এজেন্টরা। তার মাধ্যমে অন্য যে কোনও দেশের আইটি সিস্টেম হ্যাক করা যেতে পারে। সাইবার হানার সম্ভাবনা রয়েছে। এমনই একাধিক দাবি করেছে জার্মান সংস্থা।

তবে ক্যাসপারস্কি সংস্থার পক্ষ থেকে ইতিমধ্যেই একটি বিবৃতিতে জারি করে জানানো হয়েছে যে, তারা ব্যক্তিগতভাবে পরিচালিত একটি কোম্পানি। তাদের সঙ্গে রাশিয়ার সরকারের কোনও সম্পর্ক নেই। কাজেই যে ধরণের ভয়ের বার্তা জার্মান সংস্থা রটাচ্ছে তা একেবারেই ভিত্তিহীন।

পাশাপাশি সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, জার্মান সংস্থার সতর্কবার্তাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বিষয়টি নিয়ে কথা বলার জন্য না কী ইতিমধ্যেই জার্মান সংস্থার সঙ্গে ক্যাসপারস্কি যোগাযোগও করেছে।

প্রসঙ্গত, ক্যাসপারস্কি বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যান্টি-ভাইরাস। বহু দেশের বাড়িতে, অফিসে এটি ব্যবহার করা হয়। কিন্তু দেশীয় সংস্থার দাবিতে জার্মান সরকারের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। যুদ্ধ আবহে বিএসআইয়ের এই সতর্কবার্তার ফলে জার্মানির অফিসগুলিকে ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে। প্রয়োজনে জার্মানির সরকারি অফিসগুলিতে ক্যাসপারস্কি-র ব্যবহার বন্ধও করা হতে পারে বলে সূত্রের খবর।