সংস্কারের পরে দোলেশ্বর জামে মসজিদ। ছবি: ইন্টারনেট

খোলাবার্তা২৪ ডেস্ক : ইউনেস্কোর স্বীকৃতি পেলো ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে অবস্থিত প্রায় দেড়শ’ বছরের পুরনো একটি জামে মসজিদ। মসজিদটি দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ নামেই পরিচিত।

১ ডিসেম্বর ইউনেস্কোর এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অফিস থেকে অনলাইনে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এশিয়া প্যাসিফিক অঞ্চল – ফিজি থেকে শুরু করে কাজাখাস্তান পর্যন্ত বিভিন্ন দেশের শ্রেষ্ঠ কাজগুলোকে প্রতিবছর স্বীকৃতি দেয় ইউনেস্কো। সেজন্য এ পুরস্কারের নাম দেয় হয়েছে ‘এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ডস ফর কালচারাল হেরিটেজ কনসারভেশন’।

ইউনেস্কো জানিয়েছে ২০২১ সালে ছয়টি দেশের নয়টি স্থাপনাকে এ স্বীকৃতি দেয়া হয়েছে। এর মধ্যে ‘অ্যাওয়ার্ড অব মেরিট’ ক্যাটাগরিতে স্বীকৃতি পেয়েছে কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ।

বাংলাদেশ ছাড়াও এতে ভারত, চীন, জাপান, মালয়েশিয়া এবং থাইল্যান্ডের বিভিন্ন স্থাপনা ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে।


সংস্কারের মাধ্যমে পুরনো রূপ দেয়া হয়েছে মসজিদটিকে।মসজিদের বারান্দার অংশ। ছবি: ইন্টারনেট

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে দোলেশ্বর ইউনিয়নে অবস্থিত এই মসজিদটি নির্মিত হয় ১৮৬৮ সালে। এরপর মসজিদটি একাধিকবার সম্প্রসারণ করা হয়েছিল।

কালের পরিক্রমায় এই মসজিদের অবকাঠামো ক্ষয়িষ্ণু হয়ে যাচ্ছিল। কয়েক বছর আগে মসজিদটিকে সংস্কার করে পুরনো রূপ দেয়ার উদ্যোগ নেন ওই এলাকার সংসদ সদস্য ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

স্থপতি আবু সাঈদ এম আহমেদ এ সংস্কার কাজের নেতৃত্ব দেন। ২০১৮ সালে মসজিদটির সংস্কার কাজ শেষ হয়।

পুরনো এই মসজিদে এখন আর নামাজ পড়া হয় না। এর পাশেই নির্মাণ করা হয়েছে নতুন আরেকটি মসজিদ। পুরনো মসজিদটি এখন লাইব্রেরি এবং মক্তবে রূপান্তরিত হয়েছে।