কাজী খলিলুর রহমান, ঝালকাঠি প্রতিনিধি : শুক্রবার ১৪ জানুযারি থেকে ১৬ জানুযারী পর্যন্ত সোনাউটা শ্রীগুরু আশ্রমে শুরু ৩ দিনব্যাপী গোসাই নবান্ন উৎসব পালিত।

শ্রীগুরু সংঘের প্রতিষ্ঠাতা শ্রীমদ দুর্গাপ্রসন্ন পরমহংসদেব নিজ হাতে ঝালকাঠি জেলার কাঠালিযা উপজেলার সোনাউটা গ্রামে প্রতিষ্ঠা করেন প্রথম আশ্রমে। ১৩৩৩ বঙ্গাব্দে প্রতিষ্ঠার পর থেকেই এই আশ্রমে পৌষ সংক্রান্তীর দিন হতে ৩ দিনব্যাপী গোসাই নবান্ন উৎসব হযে আসছে।

আশ্রমের ৯৬তম গোসাই নবান্ন’র এই উৎসবের প্রথম দিনে দেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ উপস্থিত ছিলেন। দুটি মাঠে শিষ্য ও ভক্তদের মাঝে অন্ন প্রসাদ বিতরন করা হয।

সোনাউটা আশ্রম কমিটির সভাপতি জযদেব সাহা এবং সাধারণ সম্পাদক ভজন কুমার দাস জানান উৎসবে চলবে ১৬ জানুযারি পর্যন্ত। দেশের বিভিন্ন প্রান্তের শিষ্য ও ভক্তদের আর্থিক সহযোগিতার মাধ্যমেই চলে আসছে এই মহতি অনুষ্ঠান।

এই অনুষ্ঠানে সব থেকে আকর্ষণ হলো নতুন চালের মাখা প্রসাদ। কয়েক শো ড্রামের ভেতর চাল মাখা হয়। ভক্তরা খায় আবার যারা আসতে পারেনি তাদের জন্য বোতল ভরে বা অন্য কোন পাত্রে করে বাডিতে নিয়ে যায়। কোভিড সংক্রমণ বেডে যাওযার কারনে এবারে একটু লোক সমাগম কম হযেছে। এবং আমরাও স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠান শুরু করেছি। আশা করি সব কিছুই সুষ্ঠ ভাবে সম্পন্ন করতে পারবো।