কমরেড ধীরেন সিংহ (ফাইল ছবি)

বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল) এর সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী কমরেড দিলীপ বড়ুয়া এক শোক বিবৃতিতে দলের পলিটব্যুরোর সদস্য আজীবন বিপ্লবী জননেতা কমরেড ধীরেন সিংহের অসুস্থতা জনিত কারণে মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

তিনি বলেন, ছাত্র অবস্থায় মার্কসবাদ, লেলিনবাদ ও মাও সে তুং এর চিন্তাধারার ভিত্তিতে নিজেকে আত্মনিয়োগ করে জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত বিপ্লবী রাজনীতিতে অবিচল আস্থা রেখে বিরল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনি তাঁর বিশ্বাস এবং অনুশীলনের মধ্যে সুবিধাবাদের সংমিশ্রণ ঘটাননি।

সৎ এবং সদালাপি কমরেড ধীরেন সিংহের মৃত্যুতে পার্টি ও এদেশের কমিউনিস্ট আন্দোলনের অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে। তিনি তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে বহু ঘাত-প্রতিঘাতের মধ্যেও রাজনৈতিক বিশ্বাসের প্রতি সব সময়ই অনড় ছিলেন।

কমরেড ধীরেন সিংহ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০১৯ সালে জাতিসংঘে প্রতিনিধি দলের সদস্য হিসাবে নিউইয়র্ক সফর করেন। সাম্যবাদী দলের প্রতিনিধি দলের সদস্য হিসাবে তিনি তিনবার গণচীন সফর করেন। তিনি এক ছেলে, এক মেয়ে, স্ত্রীসহ অসংখ্য শুভাকাক্সক্ষী রেখে গেছেন। – বিজ্ঞপ্তি