খোলাবার্তা২৪ ডেস্ক : এবার জলহস্তির করোনা পজেটিভ শনাক্ত হলো। ইউরোপের দেশ বেলজিয়ামের চিড়িয়াখানায় দু’টি জলহস্তির করোনা পজিটিভ পাওয়া গেছে। চিড়িয়াখানার কেয়ারটেকার এ ঘোষণা দিয়ে শুক্রবার বলেছেন, দৈত্যাকার প্রাণীগুলো বিপদের মধ্যে রয়েছে বলে মনে হচ্ছে না।

অ্যান্টওয়ার্প চিড়িয়াখানায় টেস্টে এটিই প্রথম কভিড-১৯ সংক্রমণ নয়। মহামারিকালে বাঘ, চিতা ও সিংহ ও বানরের মধ্যে এমন সংক্রমণ হয়েছিল বলে মনে করা হয়।

হারমিয়েন এবং ইমানি নামে ৪১ ও ১৪ বছর বয়সের মা ও মেয়ে জলহস্তি দু’টির করোনা পজিটিভ পাওয়া যায়। দর্শনার্থীদের থেকে তাদের আলাদা করে রাখা হয়েছে।

চিড়িয়াখানাটিতে গত বছর প্রাণীগুলোর টেস্ট করা হয়েছিল এবং এতে করোনার কোন সংক্রমণ পাওয়া যায়নি। তবে এই শীতে করোনা বৃদ্ধি পাওয়ায় পশু চিকিৎসক ফ্রান্সিস ভারকামেন জলহস্তিগুলোর পরীক্ষা করেছেন।

তিনি বলেন, ‘এই শীতের সময় জলহস্তির কফ পরিষ্কার করা হয়। এ জন্য সতর্কতা হিসেবে ব্যাকটেরিয়া টেস্ট করা হয়। এই নমুনা বেলজিয়ামের ভেটেরিনারি ল্যাবে পাঠানো হয়। এই প্রক্রিয়ায় আমি কভিড-১৯ টেস্টের বাড়তি সিদ্ধান্ত গ্রহন করি। এতেই কভিড শনাক্ত হয়।’

পশু চিকিৎসক বলেন, আমি যতদূর জানি, এই প্রজাতির মধ্যে এটিই প্রথম সংক্রমণ। ইতোপূর্বে এই ভাইরাসটি প্রধানত বনমানুষ বা বিড়াল প্রজাতির (বাঘ, সিংহ) মধ্যে সংক্রমণের রিপোর্ট পাওয়া গেছে।