নৌবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত প্রায় ১ কিলোমিটার দৈর্ঘ্যের কজওয়ে জেটি উদ্বোধনের অপেক্ষায়

হুমায়ুন কবির জুশান, কক্সবাজার : কক্সবাজারের উখিয়া ইনানী সমুদ্র সৈকতে ৭ ডিসেম্বর সকালে উদ্বোধন হতে যাচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২। এতে অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ভারতসহ বিশ্বের ২৮টি দেশ।

মহড়াতে ৪৩টি যুদ্ধজাহাজ, ২টি বিএন এমপিএ ও ৪টি বিএন হেলিকপ্টার থাকছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে আন্তর্জাতিক নৌশক্তি প্রদর্শনের এই মহড়া উদ্বোধন করবেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে বাংলাদেশ নৌবাহিনী প্রথমবারের মতো কক্সবাজার সৈকতে বর্ণাঢ্য এই আন্তর্জাতিক নৌশক্তি মহড়ার আয়োজন করছে।

এই আয়োজন বিশ্বশান্তি, পারস্পরিক ভ্রাতৃত্ববোধ ও সহমর্মিতার বহিঃপ্রকাশ ঘটানোর পাশাপাশি কক্সবাজারকে আকর্ষণীয় পর্যটনকেন্দ্র হিসেবে বিশ্বদরবারে উপস্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আইএফআর-২০২২ অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’।

এই আয়োজনকে সামনে রেখে গত সোমবার গণমাধ্যমকর্মীদের ঘটনাস্থল পরিদর্শনের সুযোগ দেয় বাংলাদেশ নৌবাহিনী। সেখানে অনুষ্ঠানের বিস্তারিত সংবাদ বিজ্ঞপ্তি আকারে সাংবাদিকদের দেওয়া হয়।

এই আয়োজন ঘিরে ইনানী সৈকতের মোহাম্মদ শফির বিল সৈকতে (হোটেল রয়েল টিউলিপ বিচ রিসোর্টের সামনে) তৈরি করা হয়েছে প্রায় এক কিলোমিটার লম্বা একটি জেটি। বঙ্গোপসাগরের গভীর পর্যন্ত চলে যাওয়া জেটির আশপাশে রয়েছে কয়েকটি জাহাজ। উদ্বোধন উপলক্ষে জেটিটি সাজানো হয়েছে আকর্ষণীয়ভাবে। জেটির পাশে তৈরি হয়েছে একাধিক প্যান্ডেল। সেখানে বসে অতিথিরা বঙ্গোপসাগরে ২৮ দেশের নৌবাহিনী, মেরিটাইম সংস্থার মহড়া উপভোগ করবেন। প্যান্ডেলের ভেতরে তৈরি হয়েছে বঙ্গবন্ধু কর্নার।

নৌশক্তি মহড়ার উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন ও নৌবাহিনীর তত্ত্বাবধানে নির্মিত প্রায় ১ কিলোমিটার দৈর্ঘ্যের কজওয়ে জেটির উদ্বোধন করবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইএফআর-২০২২-এ অংশ নিচ্ছে বাংলাদেশসহ বিশ্বের ২৮টি দেশ। দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ভারত, অস্ট্রেলিয়া, মিসর, জার্মান, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাত।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেটির উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বাংলাদেশসহ অংশগ্রহণকারী চীন, ভারত, মালয়েশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর যুদ্ধজাহাজের অংশগ্রহণে আয়োজিত ফ্লিট রিভিউ পরিদর্শন করবেন