শাহজাহান সিরাজ সভাপতি, হাবিবুর রহমান সাধারণ সম্পাদক ও কামাল আহমেদ সাংগঠনিক সম্পাদক

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : নানা প্রতিকূলতা পেরিয়ে প্রায় ৮ বছর পর ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ উপজেলা বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তবে পুলিশী বাধার কারণে উপজেলা সদরের কোন স্থানে সম্মেলন করা সম্ভব হয়নি।

পরে উপজেলার বাহাদুরপুর তালশহর সড়কের পাশে একটি সারের গোডাউনের মাঠে গতকাল শনিবার বিকেলে জেলা বিএনপির আহবায়ক মো. জিল্লুর রহমান এ সম্মেলনের উদ্বোধন করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা অঞ্চল) মোস্তাক মিয়া।

সম্মেলনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মো. শাহজাহান সিরাজ সভাপতি ও তৃণমূল পর্যায়ের ডেলিগেটদের প্রত্যক্ষ ভোটে মো. হাবিবুর রহমান হাবিব সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। এ ছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় কামাল আহমেদ জয় সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন। সম্মেলন শেষে ডেলিগেটদের ভোট গ্রহন ও গণনার পর শনিবার রাতে এ ঘোষণা দেন দলীয় নির্বাচন কমিশন।

বিএনপির দলীয় তথ্যানুসন্ধ্যানে জানা যায়, বিগত ২০১৪ সনের ৭ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলা বিএনপি এক প্রেস বিজ্ঞপ্তিতে আবু আসিফ আহমেদকে সভাপতি ও মো. নাছের আহাম্মেদকে সাধারণ সম্পাদক ঘোষণা করে ৬ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করেছিল।

ঘোষণার পর থেকেই উক্ত কমিটি বাতিলের দাবি জানিয়ে উপজেলার বিএনপির একাংশ প্রতিবাদ সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করতে থাকে। ফলে ওই সময় দলীয় বিরোধের কারণে পূর্ণাঙ্গ কমিটি গঠনে প্রায় ২০ মাস লেগে গিয়েছিল। শেষমেষ বিগত ২০১৬ সালের ১৬ অক্টোবর ১০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছিল।

এরই মধ্যে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. নাছের আহমেদের মৃত্যুসহ নানা কারণে নির্ধারিত সময়ে সম্মেলন না হওয়ায় উপজেলা বিএনপির কার্যক্রম এক প্রকার স্তিমিত হয়ে পড়ে। পরবর্তীতে দলকে চাঙ্গা ও দলীয় কার্যক্রম জোরদার করতে গত বছরের ২৫ ফেব্রুয়ারি মো. শাজাহান সিরাজকে আহŸায়ক ও মো. ঘাবিবুর রহমানকে সদস্য সচিব করে ৩১ সদস্যের আহবায়ক কমিটি ঘোষণা করে জেলা বিএনপি। এ কমিটি নানা প্রতিক‚লতা পেরিয়ে ৮টি ইউনিয়ন কমিটি চ‚ড়ান্ত করে এ সম্মেলনের আয়োজন করে।

গতকাল শনিবার (২৩ জুলাই) স্থানীয় সরকারি শ্রমকল্যাণ কেন্দ্রের মাঠে সম্মেলনের স্থান নির্ধারণ করলেও অনুমতি না মেলায় উপজেলার বাহাদুরপুর এলাকায় একটি সারের গোডাউনের মাঠে সম্মেলন করে বিএনপি।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ মোহাম্মদ শামীম, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাইদুল হক সাঈদ, জেলা বিএনপির সাবেক সভাপতি হাফিজুর রহমান মোল্লা কচি, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. জহিরুল হক খোকন, জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সাধারণ সম্পাদক এস এন তরুণ দে, জেলা বিএনপির সম্মানিত সদস্য মো. বেলাল উদ্দিন সরকার তুহিনসহ জেলা উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ।

সম্মেলনে দলীয় নেতা-কর্মীদের মতামত ও আলোচনার ভিত্তিতে শিঘ্রই ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়।