মিরসরাই প্রতিনিধি : আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, মুক্তিযোদ্ধারা এখনও অবমূল্যায়িত হচ্ছেন। অনেক মুক্তিযোদ্ধা এখনও স্বীকৃতি পায়নি। চলমান জাতীয় সংসদে অধিবেশনে এই কথা বলবো।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকেলে মিরসরাইয়ের মহাজনহাট ফজলুর রহমান স্কুল এণ্ড কলেজের মাঠে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জিয়াউর রহমানও যুদ্ধ করেননি— এমন মন্তব্য করে মোশাররফ বলেন, স্বাধীনতা যুদ্ধের পর খেতাব প্রাপ্তদের অনেকে যুদ্ধ করেননি। জেনারেল ওসমানী সাহেব যাদের চেয়েছেন তারা খেতাব পেয়েছেন। জিয়াউর রহমানও তেমনি একজন।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, মুক্তিযুদ্ধের নয় মাস দেশের অভ্যন্তরে থেকে প্রশিক্ষণপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সঙ্গে বিভিন্ন গেরিলা অপারেশনে অংশগ্রহণ ও তাদেরকে থাকা খাওয়ানোর ব্যবস্থা করে ছিল, মুক্তিযুদ্ধে তাদের অবদান কম নয়। কোনও মেজর বলে দিলো আর অমনিতেই মুক্তিযুদ্ধে সাধারণ মানুষ জীবন দিয়েছে তা কিন্তু না।

তিনি বলেন, স্বাধীনতা আন্দোলনের ধারাবাহিকতায় ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবন্ধুর ডাকেই বাঙালি যার যা কিছু আছে তা নিয়ে দেশের স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধ করেছে। সামরিক বাহিনীর সদস্য যারা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছে তাদের চেয়ে সাধারণ মানুষ যারা মুক্তিযোদ্ধা তাদের অবদান আনেকাশে বেশি ছিল।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য মাহবুব রহমান রুহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, উত্তর জেলার সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমানসহ চট্টগ্রাম নগর, ও জেলার বিভিন্ন স্তরের আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতারা।